কবিতা সর্বত্রগামী। কবিতা মানে জীবনের কথকতা। কবিতারও রয়েছে বহুমাত্রিক শিল্পরূপ। রয়েছে সামাজিক দায়বদ্ধতা। ঝর্না রহমানের ‘না-ঘুমোনো চোখের মতো শব্দগুলো’ কাব্যগ্রন্থের কবিতাগুলো মূলত উৎসারিত হয়েছে ওই সামাজিক দায়বদ্ধতা থেকে। কখনো কখনো কোনো কবিতা সোসালিস্ট রিয়ালিজমের প্রচ্ছায়ায় রচিত হওয়া সত্ত্বেও কবির কাব্যবোধ ও নন্দনতাত্ত্বিক শিল্পরুচির ফলে তা শিল্পরসোত্তীর্ণ হয়েছে। এ গ্রন্থের কবিতাগুলোকে দেখতে হবে মাল্টিফোকাল আলোকসম্পাতে। তা হলেই বোঝা যাবে এখানে অন্তঃস্রোতে বয়ে চলেছে বহুমাত্রিক শিল্পের সুষমা। ঝর্নার ক্যানভাসটিরও কোনো সীমান্ত নেই। বিশাল বর্ণাঢ্য এই ক্যানভাসে একাধারে ধরা পড়েছে মহাসাগরের বিশালতা, ঝর্নাধারার ক্ষীণকায় স্রোত, উত্তুঙ্গ পাহাড় আর দিগন্তজোড়া সবুজ প্রান্তর। যেমন বিষয়বৈচিত্র্যে, শব্দযোজনার প্রকৌশলে, তেমনি উপমা-উৎপ্রেক্ষার নান্দনিকতায় কাব্যগ্রন্থটি অভিনবত্বের দাবি করতে পারে।
নূহ-উল-আলম লেনিন